মোটা হওয়ার সহজ উপায়



দেখতে রোগা বা খুব পাতলা ধরনের মানুষ ই বলতে পারবে পাতলা হওয়ার কত সমস্যা  আর পাড়াপ্রতিবেশী বা আত্বীয়স্বজনের কাছে নামের পরিবর্তে সবসময় শুনতে হয় পাতলু নামটা । বলেন তো কেমন লাগে ?
কেউ কি নিজের ইচ্ছায় পাতলা হয় ।না কেউ নিজের ইচ্ছায় পাতলা হয়না,পারিবারিক  ইতিহাস থাকলে সাধারনত মানুষ পাতলা হয়ে থাকে । মোটা মানুষ সাধারনত ভাবে যদি খুব পাতলা হতে পারতাম । পাতলা হওয়া ভাল , অতিরিক্ত পাতলা হওয়া ভাল না । দেখতে যেমন বিশ্্রী লাগে তেমনি কাপড়ের ফিটিংস ভাল হয়না আর বন্ধু-বান্ধবদের কথা মুখ আটকানো তো যায়না । চলুন জেনে নিই কিভাবে আমরা মোটা হতে পারি।
খাবার:আপনি হয়ত ভাববেন ভালো ভালো খাবার খেলে মোটা হওয়া যায় । ধারনা টি একদম ভুল। শুধুমাত্র সেসব খাবার খেলে  আপনি মোটা হবেন যেসব খাবারে অতিরিক্ত প্রোটিন,মিনারেল,চর্বি আছে।প্রোটিন যুক্ত খাবার হচ্ছে মুসারীর ডাল,মাছ,মাংস,কলা,ডিম ।মিনারেল যুক্ত খাবার হচ্ছে যে সব খাবারে প্রচুর পানি রয়েছে যেমন নরকেল,তরমুজ,বেদানা। চর্বি যুক্ত খাবার হচ্ছে দুধ,ঘি,মাখন,পণির,মুরগীর মাংস,গরুর মাংস,ক্ষীর । 
এতকিছু মনে রাখতে কষ্ট হবে ? চেষ্ট করুন, না পারলে প্রতিদিন সকালে ২৫০গ্রাম ছোলা মুড়ি দিয়ে মেখে সকালে নাস্তা করার অভ্যাস করুন।ছোলা শেষ হলে ২টি  সেদ্ধ ডিম+ ২টি কলা খেয়ে  প্রচুর পানি খান । 
দুপুরে মুসারীর ডাল দিয়ে ভাত মেখে খান । খাওয়া শেষ হলে  ২টি সেদ্ধ ডিম +২টি কলা খেয়ে প্রচুর পানি খান। 
রাতে মুসারীর ডাল দিয়ে ভাত মেখে খান । খাওয়া শেষ হলে ২টি সেদ্ধ ডিম+২টি কলা খেয়ে প্রচুর পানি খান। 
টানা তিন মাস তারপর নিজেই রেজাল্ট দেখুন আর চমকে দিন সবাইকে। 
ব্যায়াম: প্রতিদিন ব্যয়াম করার চেষ্টা করুন। যদি সেরকমভাবে নিয়মকরে ব্যয়াম করা সম্ভব না হয় তবে যখন কোন কাজ করবেন এমনভাবে করুন যেন কাজের মধ্যেই ব্যয়াম হয়ে যাচ্ছে। বাজার যাচ্ছেন দ্রæত হাটুন। চলার গতি হবে হাটার চেয়ে জোরে দৌড়ের চেয়ে আস্তে । 
শাক-সবজি খান:খেতে বসলে শাক-সবজির প্রতি আগ্রহ বাড়ান। শাক-সবজি খেলে শরীরে প্রচুর পরিমান আশ,মিনারেল যোগ হয় যা শরীর কে চাঙ্গা রাখতে সাহায্য করে । মন প্রফুল্ল থাকে । সদা প্রফুল্ল মন শরীর কে মোটা হতে সাহায্য করে। 
বেশি পরিমানে খান: খাবার খাওয়ার সময় পরিমানের দিকে নজর দিন। পূর্বে আপনি কি পরিমান খেতেন সেই হিসেবে এখন আরো বেশি পরিমানে খাওয়ার চেষ্টা করুন। ধরুন আগে আপনি তিন বেলা খেতেন । এখন আপনাকে মোটা হওয়ার জন্য ৪ বেলা খেতে হবে। এতে শরীরে প্রচুর খাবার জমা হওয়ার সুযোগ পাবে । ফলে শরীর মোটা হতে বাধ্য।
তেলে ভাজা খাবার : সাধারনত যেসব খাবার তেলে  ভাজা হয় সেসব খাবার খাওয়ার চেষ্টা করুন । প্রচুর ফ্যাট থাকে তেলে ভাজা খাবারে । যেহেতু আপনি মোটা হতে চান  ফ্যাট আপনার খুবই প্রয়োজনীয় ।
ফেন ভাত: বাঙ্গালী জাতি সাধারনত  ভাত রান্না করার সময় ভাতের ফেন / ফেনা ফেলে দিতে পছন্দ করে কিন্তু গবেষনায় দেখা গেছে ভাতের মূল উপকরন থাকে ফেন এর ভিতরে কিন্তু না জেনে ফেন ফেলে দেওয়ার কারনে শুধু পেট ভর্তি হয় কিন্তু পর্যাপ্ত পরিমান ক্যালরি আমরা পাইনা। আর ক্যালরি বিহীন শরীর মোটা হতে পারে না । তাই চেষ্টা করুন । ভাতের ফেন সহ ভাত রান্না করতে । তবেই আপনি মোটা হতে পারবেন।
দুধ-মধু: খনার বচনে আছে ‘‘খালি পেটে জল ভরা পেটে ফল‘‘ মেনে চলার চেষ্টা করুন ।ঘুমাতে যাওয়ার আগে হাতের কাছে ফল থাকলে খেয়ে নিতে পারেন। তারপর পানি না খেয়ে  দুধ-মধু  মিক্স করে খান।
ডাক্তারী পরামর্শ গ্রহন করুন:আপনি আপনার অজান্তে কোন রোগ বহন করছেন কিনা জেনে নিন। আপনার পরিপাক যন্ত্রের কোন রোগ থেকে থাকলে বা কোন সমস্যা অনুভব করলে ডাক্তার কে জানান এবং সে অনুযায়ী পরামর্শ নিন।  নিয়মিত কৃমির ট্যবলেট খান । 

Comments