ফরমালিন মুক্ত তাজা মাছ চেনার উপায়

আজকাল মাছের দোকানিরা মাছ তাজা রাখার জন্য অনৈতিক পদ্ধতি অবলম্বন করে থাকে । তাই নিজেকে সাবধান রাখুন চোখ কান খোলা রেখে বাজার করুন ।রাসায়নিক যুক্তফরমালিন দেওয়া মাছ শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর । তাই ফরমালিন বিহীন তাজা মাছ চেনার কিছু উপায় তুলে ধরা হল :দোকানদার চাইবে আপনাকে পচা মাছ দিতে আর আপনি চাইবেন তাজা মাছ কিনতে তাহলে প্রশ্নটা হল জিতবে কে ?প্রথমে দোকানদারের মনের অবস্থা বোঝার চেষ্টা করি কেন এমন করে দোকানদার ?দোকানদার ভোর বেলা আড়ত থেকে মাছ কিনে নিয়ে আসে সকালে খুচরা দোকানে বিক্রি করার জন্য । বিক্রি শেষে সব মাছ অবশিষ্ট থাকে তা  বরফ দিয়ে রেখে দেয় বিকালে বিক্রির জন্য। আপনি বিকালে মাছ কিনতে গেছেন ? ভাবুনতো  কেমন হল !গোড়াতে গলদ । তাজা মাছ কিনতে চাইলে সকালে কেনার চেষ্টা করুন। ধরে নিলাম আপনি শিখতে চান কিভাবে বিকালে  তাজা মাছ কিনবেন। তাহলে চলুন শিখে নেই কিভাবে তাজা মাছ কিনবেন ।

১।চোখ দেখুন: 

মাছের চোখের দিকে খেয়াল করুন। চোখই বলে দেবে সে তাজা না পচা । তাজা মোছের চোখ ঝকঝকে উজ্জল ,পরিস্কার,স্লেস্যা বিহীন হবে ।চোখ বুড়ো মানুষের  মত ভিতরে ঢ়ুকে  যাবে না।

১। কানকো দেখুন:

মাছের আকৃতি বড় হলে কানকো ফাকা করে দেখুন ভেতরে রক্ত লাল ,স্লেস্যা বিহীন পিচ্ছিল পদার্থ আছে কিনা । হলুদ স্লেস্যা  পানি থাকার অর্থ ফরমালিন দেওয়া হয়েছে।

৩। ত্বক: 

মাছের ত্বকে হাত দিন সামান্য চাপ প্রয়োগ করুন । যদি সামান্য চাপে মাছের কাটা থেকে মাংস আলাদা হয়ে যায় তাহলে বুঝবেন পচাঁ  মাছ । মাছের আশঁ গুলো সাধারণত মাছের সাথে ভালো ভাবে লেপ্টে থাকে কিন্তু মাছ পচে গেলে আশঁ হালকা ভাবে লেপ্টে থাকে আলতো স্পর্শ করলেই হর হর করে সব উঠে আসতে চাইবে।

৪। গন্ধ: 

পানির কোন গন্ধ নেই । মাছ পানিতে থাকে এর অর্থ জীবন্ত মাছের বা তাজা মাছের গন্ধ থাকবে না অন্যদিকে পচা মাছের শরীর থেকে মরা আশঁটে গন্ধ বের হবে।

৫। রং: 

মাছের শরীরের রং দেখুন। ফরমালিন দেওয়া মাছ হলে মাছের রং ধীরে ধীরে  স্বাভাবিক থেকে হলদে হতে থাকবে । মাছের রং অস্বাভাবিক বা  মলিন হলে বুঝবেন পচাঁ মাছ।

৬। মাংস: 

মাছের মাংস হবে রাবারের মত শক্ত  । বরফের মত নয়। 

কাটা মাছ তাজা না পচাঁ চেনার উপায়:

কাটা মাছ না কেনায় ভাল । দোকানদার সাধারণত পচাঁ মাছ কেটে বিক্রি । তাই যদি কিনতেই হয় সাবধানতা অবলম্বন করুন। কাটা মাছের আশেপাশে খেয়াল করুন পানির রং । যদি পানি স্বচ্ছ হয় তাহলে বুঝতে হবে দোকানদার তাজা মাছ কেটেছেন।যদি অস্বচ্ছ ,হলুদ ,দলা দলা রক্ত,ফ্যাকাশে রংয়ের পানি থাকে তাহলে পচাঁ মাছ কাটাঁ হয়েছে।

তাজা চিংড়ি মাছ কেনার উপায় :

চিংড়ি মাছ কেনার সময় মাছের গায়ে হাত বোলাতে হবে।মাছের গায়ে হাত বোলানোর সময় শক্ত ক্রিপসি মনে হলে তাজা মাছ । চিংড়ি মাছের মাথা দেখুন সহজে ভেঙ্গে যাচ্ছে ? যদি না যায় তাহলে তাজা ।

শিং মাছ শোল মাছ  : 

শিং বা শোল মাছ কেনার আগে জীবন্ত কিনা দেখুন এইসব মাছ মৃত কিনা উচিত নয় । কারন এরা দীর্ঘক্ষন বেচে থাকতে পারে আর মরে যাওয়ার পর দ্রুত পচে যায় তাই সঠিক সিদ্ধান্ত নিন ।


আরো পড়ুন


Comments